PSC তে ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবি গণদাবির চেহারা নিচ্ছে, লড়াইয়ে সামিল পরীক্ষার্থীরা - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, July 27, 2020

PSC তে ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবি গণদাবির চেহারা নিচ্ছে, লড়াইয়ে সামিল পরীক্ষার্থীরা



বাংলায় PSC র মাধ্যমে চাকরি পাওয়া বাধ্যতামূলক না। বাংলা না জেনেও শুধুমাত্র হিন্দি/উর্দু/নেপালী জেনে কেউ বাংলায় পিএসসিতে পরীক্ষার মাধ্যমে রাজ্যের সব বড় সরকারি চাকরি পেতে পারে। বুঝতে পারছেন? WBCS-WBPS হওয়া যায় বাংলা পরীক্ষা না দিয়েই।
অন্যান্য রাজ্যে কিন্তু এটা কল্পনাতীত। সেখানে পিএসসির মাধ্যমে সমস্ত রাজ্য সরকারি চাকরির পরীক্ষায় সেই রাজ্যের মূল সরকারি ভাষার পেপার বাধ্যতামূলক। কর্ণাটকে ১৫০ নম্বরের কন্নড়, মহারাষ্ট্রে ১০০ নম্বরের মারাঠি, বিহারে ১০০ নম্বরের হিন্দি, ইউপি ও মধ্যপ্রদেশে ৩০০ নম্বরের হিন্দি এবং গুজরাটে ১৫০ নম্বরের গুজরাটি পেপার বাধ্যতামূলক। অন্যান্য সব রাজ্যেই ভূমিপুত্রদের স্বার্থ সুরক্ষিত।

অর্থাৎ বাংলা ছাড়া কোনো রাজ্যেই সেই রাজ্যের মূল সরকারি ভাষা পরীক্ষা না দিয়ে রাজ্য সরকারি চাকরি পাওয়া সম্ভব না৷ বাংলার এই ব্যতিক্রমী নিয়মের কারণে ভুগছে বাংলার ভূমিপুত্ররা। চাকরি থেকে বঞ্চিত হচ্ছে এ রাজ্যের ভূমিপুত্ররা। অনেক চাকরি দখল করছে বহিরাগতরা।

বাংলা পক্ষ বাংলায় পিএসসিতে ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবিতে আন্দোলন করছে। ডেপুটেশন দেওয়া হয়েছে পিএসসির দপ্তরে৷ সামাজিক মাধ্যমে ব্যাপক প্রচার চলছে। নানা স্তরে দরবার করছে বাংলা পক্ষ।

এবার পিএসসিতে বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবিতে সোচ্চার হচ্ছে খোদ চাকরি প্রার্থীরা, গণদাবির চেহারা নিচ্ছে এই দাবি।
"Bengal Competitive Canvas (BCC)", "পরীক্ষা প্রস্তুতি (Competitive Exam)", " All about WBCS", "পিএসসি (WBCS) দুর্নীতি মুক্ত মঞ্চ" নামের পরীক্ষার্থীদের ফেসবুক গ্রুপ গুলিতে এই দাবিতে পরীক্ষার্থীরা ব্যাপক ভাবে সোচ্চার হয়েছেন। হাজার হাজার পরীক্ষার্থী এই দাবির স্বপক্ষ যুক্তি দিচ্ছেন।


 অন্য রাজ্যের নিয়ম কানুনকে হাতিয়ার করছে সকলেই। অন্য রাজ্যে সেই রাজ্যের মূল ভাষার পেপার বাধ্যতামূলক হলে বাংলায় বাংলা পেপার বাধ্যতামূলক নয় কেন? উঠছে প্রশ্ন। রাজ্য সরকারের সদিচ্ছা নিয়েও প্রশ্ন তুলছেন অনেকেই।
অনেকেই বুঝছেন, এই দাবি পূরণ না হলে মাটিতে ভবিষ্যতে আরও বেশি বঞ্চিত হবে বাঙালি সহ ভূমিপুত্ররা।

পিএসসিতে বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবি কতটা যুক্তিযুক্ত বা সমর্থনযোগ্য, সেই ইস্যুতে একটি পোলও করা হয় Bengal Competitive Canvas (BCC) ফেসবুক গ্রুপে। ৯৫% এর বেশি পরীক্ষার্থী বাংলার পেপার বাধ্যতামূলক করার পক্ষে রায় দিয়েছেন। কয়েকজন আবার বাংলার সাথে সাঁওতালি ভাষাও বাধ্যতামূলক করার দাবি তুলেছেন।

পিএসসিতে বাংলা বাধ্যতামূলক হওয়া কেন জরুরী এই প্রবন্ধ টি প্রচুর মানুষ সামাজিক মাধ্যমে শেয়ার করছেন
https://khaskhobor.com/2020/03/kaushik-maiti-wrote-on-psc-exam/

মাননীয়া মুখ্যমন্ত্রী ২১ শে জুলাই বলেছেন বাংলা চালাবে বাংলার মানুষ, গুজরাটিরা না, বা কোনো বহিরাগত না। মাননীয়ার এই উক্তির পরেই অনেকে আশায় বুক বাঁধছেন, সোচ্চার হয়েছে বাংলা পক্ষও। মুখ্যমন্ত্রীর কাছে তাদের দাবি, বাংলার ভূমিপুত্রদের স্বার্থে বাংলায় পিএসসিতে ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করুক রাজ্য সরকার৷ এখন দেখার সরকার কি পদক্ষেপ নেয়। বাংলা পক্ষ দাবি আদায় না হওয়া পর্যন্ত লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। পরীক্ষার্থীরা এই আন্দোলনে যোগ দেওয়ায় আত্মবিশ্বাস বাড়ছে বাংলা পক্ষর। সংগঠনের পক্ষ থেকে চাকরিপ্রার্থী ও অভিভাবকদের এই লড়াইয়ে রাস্তায় নামার আহ্বান জানানো হচ্ছে বারবার।

-নিজস্ব সংবাদদাতা, বাংলার চোখ

No comments:

Post a Comment

Post Bottom Ad