লক ডাউনের মাঝেই দুর্গাপুরে ফ্যাক্টরিতে ভিন রাজ্যের শ্রমিক আমদানি, বিক্ষোভের মুখে SRMB Srijan - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, May 29, 2020

লক ডাউনের মাঝেই দুর্গাপুরে ফ্যাক্টরিতে ভিন রাজ্যের শ্রমিক আমদানি, বিক্ষোভের মুখে SRMB Srijan


লক ডাউন চলছে করোনা মহামারীর প্রকোপ আটকাতে। কিন্তু অর্থনীতিকে সচল রাখতে শিথিল হচ্ছে লকডাউন। খুলছে নানা কল কারখানা। এরই মাঝে ব্যাপক শ্রমিক বিক্ষোভের মুখে দুর্গাপুরের SRMB Srijan Private Ltd. ফ্যাক্টরির কর্তৃপক্ষ।

কারণ প্রকাশ্যে আসতেই ব্যাপক তোলপাড় রাজ্য জুড়ে। SRMB কর্তৃপক্ষ বাসে করে বাইরের রাজ্য থেকে প্রায় ১০৫ জন শ্রমিক আনে ফ্যাক্টরিতে। তারা ফ্যাক্টরিতে ঢুকতেই বিক্ষোভে ফেটে পড়ে ভূমিপুত্র শ্রমিকরা। লকডাউনে লাখ লাখ বাঙালি কাজ হারিয়েছে, বাঙালিকে কাজে না নিয়ে সেখানে বাংলায় ফ্যাক্টরি চালানো SRMB কর্তৃপক্ষ কিভাবে বাইরে থেকে শ্রমিক আনলো? বাংলায় ব্যবসা করছে, অথচ বাংলার শ্রমিককে কাজ না দিয়ে বাইরে থেকে শ্রমিক আনছে কর্তৃপক্ষ- এরই প্রতিবাদে স্থানীয়দের কয়েকঘন্টা বিক্ষোভ চলল। এই ঘটনার খবর পেয়েই প্রচারে ঝাঁপিয়েছে বাঙালি সংগঠন বাংলা পক্ষ।

ভয়ংকর ব্যাপার হল, এই করোনার সময় কিভাবে বাইরের রাজ্য থেকে কাজ করতে আসা শ্রমিকদের বাস বাংলা বর্ডারে ঢুকল? এখন তো ঘর ফেরত পরিযায়ী শ্রমিকরা ছাড়া কোনো শ্রমিক বাংলায় ঢুকতে পারে না। করোনা প্রবণ রাজ্য থেকে বাসে করে শ্রমিক আনলে করোনা ছড়িয়ে পড়তে পারে চারিদিকে, তাই কর্তৃপক্ষের এই ভুল ক্ষমার অযোগ্য, মত বাঙালিদের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কদিন আগেই বলেছেন, বাংলার শ্রমিকদের বাংলাতেই কাজ দেবেন। কিন্তু কিভাবে? SRMB কর্তৃপক্ষ মুখ্যমন্ত্রীর কথাকে অগ্রাহ্য করে বাঙালিদের কাজ না দিয়ে ভিন রাজ্য থেকে শ্রমিক আনায় ক্ষোভে ফুঁসছে রাজ্যবাসী। বৃহত্তর আন্দোলনে যাওয়ার ডাক দিয়েছে বাংলা পক্ষ। কর্তৃপক্ষের শাস্তির দাবিও জানাচ্ছেন তারা। বাংলা পক্ষর দাবি, "বাংলায় চাকরি আছে, কিন্তু বাঙালির নেই। বাংলায় কাজ আছে, কিন্তু বাঙালির নেই। তাই লক ডাউনের পর বাংলায় ব্যবসা করতে গেলে বাঙালি সহ ভূমিপুত্রদের চাকরি, ঠিকা কাজে নিতে হবে। বাইরের রাজ্য থেকে শ্রমিক আনা যাবে না। ভূমিপুত্র সংরক্ষণ সময়ের দাবি। সমস্ত চাকরি- ঠিকা কাজ- টেন্ডার - লাইসেন্স- হকারি স্পটে কমপক্ষে ৯০% ভূমিপুত্র সংরক্ষণ চাই।"

- নিজস্ব সংবাদদাতা, বাংলার চোখ

No comments:

Post a Comment

Post Bottom Ad