করোনা মোকাবিলায় বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাটের থেকে বাংলাকে অনেক কম টাকা দিচ্ছে কেন্দ্র - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, April 8, 2020

করোনা মোকাবিলায় বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাটের থেকে বাংলাকে অনেক কম টাকা দিচ্ছে কেন্দ্র

করোনা সমস্যার মাঝেই বারবার কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ, মিলছে না কেন্দ্রীয় সাহায্য, রাজ্যের প্রাপ্য বকেয়াও মেটাচ্ছে না কেন্দ্র।

এবার খোদ কেন্দ্রীয় সরকারের তথ্যেই বৈধতা পেল সে বঞ্চনার কথা। করোনা মোকাবিলায় বিহার, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গুজরাটের থেকে অনেক কম টাকা দিচ্ছে কেন্দ্র সরকার।

‌ইতিমধ্যে করোনার কারণে ভারতে প্রাণ হারিয়েছেন 118 জন মানুষ এবং আক্রান্তের সংখ্যাও দিন দিন বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রের তরফ থেকে রাজ্য গুলির জন্য বরাদ্দ করা হয় 11,092 কোটি টাকা। এরই মধ্যে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে উঠলো বৈষম্যের অভিযোগ। করোনা মোকাবিলায় বিহারের জন্য বরাদ্দ 708 কোটি, মধ্যপ্রদেশের জন্য 910 কোটি এবং উত্তরপ্রদেশের জন্য 966 কোটি বরাদ্দ করা হলেও পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ মাত্র 505 কোটি।

পশ্চিমবঙ্গের জনসংখ্যা এবং পরিকাঠামোর বিচারে যা একেবারেই যথাযথ নয়। ইতিপূর্বে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কেন্দ্রের অসহযোগিতার কথা উল্লেখ করেছেন। করোনা রোধে পিপিই , মাস্ক এবং অন্যান্য মেডিক্যাল ইকুইপমেন্ট কেন্দ্রের কাছে দাবি করলেও তা পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি। ভারত সরকারের তরফে মাস্ক এবং অন্যান্য সামগ্রী সার্বিয়া এবং শ্রীলঙ্কায় পাঠানো হলেও তা দেশবাসীর কাজে কেনো লাগানো হলো না, উঠছে প্রশ্ন।

গত কয়েকমাস আগে বিধ্বংসী ঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত হয় সুন্দরবন, রাজ্যে ১৮ জন বিজেপি সাংসদ থাকলেও কোন কেন্দ্রীয় সাহায্য পাওয়া যায়নি। তার আগে বন্যায় সময় গুজরাট, বিহারকে সাহায্য দিলেও বাংলাকে কোনো টাকা দেয়নি কেন্দ্র। অথচ বাংলার মাটির নীচে ভারতের মোট খনিজের ২৫% থাকলেও, তা থেকে আয় করে শুধুমাত্র কেন্দ্র।

স্বাধীনতার পর থেকেই হিন্দি সাম্রাজ্যবাদী কেন্দ্র সরকার বাংলাকে বঞ্চিত করেছে, রনজিৎ রায় তাঁর 'ধ্বংসের পথে পশ্চিমবঙ্গ' বইয়ে তথ্য সহ প্রমাণ করেছেন তা। বর্তমানে বিজেপির আমলে এই বঞ্চনা আরও প্রকট হয়েছে। প্রসঙ্গত পূর্বতম বাম সরকারও বারবার কেন্দ্রীয় বঞ্চনার কথা বলত৷ বর্তমানে বিজেপি শাসিত রাজ্য মূলত গো-বলয় ও গুজরাটকে অর্থ বরাদ্দ করে কেন্দ্র।

-নিজস্ব সংবাদদাতা, বাংলার চোখ

No comments:

Post a Comment

Post Bottom Ad