পিএসসিতে বাধ্যতামূলক ভাবে ১০০ নম্বরের বাংলা পেপারের দাবিতে বাংলা জুড়ে আন্দোলনে নামছে বাংলা পক্ষ - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, March 17, 2020

পিএসসিতে বাধ্যতামূলক ভাবে ১০০ নম্বরের বাংলা পেপারের দাবিতে বাংলা জুড়ে আন্দোলনে নামছে বাংলা পক্ষ

সব রাজ্যে পিএসসি তে সে রাজ্যের মূল সরকারি ভাষার পেপার বাধ্যতামূলক। গুজরাটে পিএসসি মেইনসে ১৫০ নম্বরের গুজরাটি পেপার, মহারাষ্ট্রে ১০০ নম্বরের মারাঠি পেপার, কর্ণাটকায় ১৫০ নম্বরের কন্নড় পেপার, এমনকি বিহারে ১০০ নম্বরের হিন্দি বাধ্যতামূলক। ওড়িশা ও কেরালায় পিএসসির মাধ্যমে চাকরিতে আবেদন করতে গেলে ওড়িয়া বা মালায়লম মাধ্যমে পড়াশোনা করতে হবে বা মাধ্যমিক/উচ্চমাধ্যমিকে যথাক্রমে ওড়িয়া বা মালায়লম পেপার থাকতে হবে।

অন্যদিকে, এই বাংলায় পিএসসির পরীক্ষা হিন্দি, উর্দু, বাংলা, সাঁওতালি, নেপালী সব ভাষায় দেওয়া যায়। ফলে এখানকার চাকরি দখল করছে বিহার, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশের ছেলেমেয়েরা। বঞ্চিত হচ্ছে বাঙালি সহ রাজ্যের ভূমিপুত্ররা৷ রাজ্যে ডব্লুবিসিএস, ডব্লুবিপিএস সহ সব বড় রাজ্য সরকারি চাকরি দখল হয়ে যাচ্ছে।

এরই প্রতিবাদে প্রামাণ্য নথিপত্র সহ রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের অফিসে চেয়ারম্যানের সাথে সাক্ষাৎ করে ডেপুটেশন দেয় বাংলা পক্ষ। জানানো হয় অন্যান্য রাজ্যের মতো বাংলার পিএসিতেও ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করার দাবি। সংগঠনের দাবি, পিএসসি চেয়ারম্যান বাঙালি বিরোধী, তিনি বাংলা পক্ষর দাবির বিরোধিতা করেছেন।

বাংলা ও বাঙালির স্বার্থে বাংলা পক্ষ এবার রাজ্য জুড়ে আন্দোলনে নামছে। জেলায় জেলায় আন্দোলনের প্রস্তুতি চলছে। বাংলা ও বাঙালির স্বার্থে রাজ্য সরকার দ্রুত পিএসসিতে ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করুক, দাবি বাঙালি জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষর।

-নিজস্ব সংবাদদাতা, বাংলার চোখ

1 comment:

  1. বাঙালীর স্বার্থ আর অধিকার নিয়ে আসুন আমরা সোচ্চার হই। অনেক দেরী হয়ে গেছে। এই প্রচেস্টার জন্য আপনাদের ধন্যবাদ জানাই ।

    ReplyDelete

Post Bottom Ad