রবীন্দ্র সরোবরে ছটপুজো নিষিদ্ধ করল রাজ্য সরকার,সিদ্ধান্তকে স্বাগত জানাল বাংলাপক্ষ - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, October 22, 2019

রবীন্দ্র সরোবরে ছটপুজো নিষিদ্ধ করল রাজ্য সরকার,সিদ্ধান্তকে স্বাগত জানাল বাংলাপক্ষ

রবীন্দ্র সরোবর অর্থাৎ ঢাকুরিয়া লেকে বন্ধ হতে চলেছে সব ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান। এই নিয়ে দীর্ঘদিন ধরেই আইনি লড়াই চলছিল । অবশেষে রায় দিল ন্যাশনাল গ্রীন বেঞ্চ । তাদের নির্দেশ জলাশয়-সহ প্রায় ১৯২ একর জায়গা জুড়ে থাকা রবীন্দ্র সরোবরের স্বাভাবিক, প্রাকৃতিক পরিবেশ রক্ষা করতে সব রকমের ব্যবস্থা নিতে হবে রাজ্যকে। জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ মেনে অবশেষে কলকাতার রবীন্দ্র সরোবরে ছটপুজো বন্ধ করে দিল রাজ্য সরকার। ছটপুজো-সহ অন্যন্য অনুষ্ঠান তাই এখানে আর করা যাবে না। প্রসঙ্গত উল্লেখ্য যে বিহারীরা গত বছর ছট পুজোয় ব্যবহার করেছিল রবীন্দ্র সরোবর । নষ্ট করেছিল লেকের পরিবেশ । ক্ষতি হয়েছিল গাছপালা এবং সরোবরের মাছ, পাখিদের, হয়েছিল জলদূষণ ও পরিবেশদূষণ। এ ব্যাপারে সোচ্চার হয়েছিল পরিবেশবিদরা এবং বাঙালি সংগঠন বাংলা পক্ষ।

এই সিদ্ধান্তে পরিবেশবিদরা খুব খুশি, বাঙালি খুশি, খুশি বাঙালি সংগঠনগুলো | বাংলাপক্ষের তরফে গর্গ চট্টোপাধ্যায় বলেছেন "আমরা চাই পরিবেশ রক্ষা হোক৷ বহিরাগতরা ছটপুজোর নামে রবীন্দ্র সরোবরে যে তান্ডব করে, তা চিরতরে বন্ধ হওয়া উচিত৷ এই সিদ্ধান্তে বাংলা পক্ষ খুশি৷ পরিবেশ বাঁচাতে আমাদের নজরদারি চলবে। এই সিদ্ধান্ত সম্পূর্ণরূপে বাস্তবায়িত হবে, এই আশা রাখি।"



কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরের ১০টি পুকুরকে চিহ্নিত করেছে কেএমডিএ। নোনাডাঙা ৩ নম্বর ঘাট, যোধপুর পার্ক জলাশয়, রামধন পার্ক, গোবিন্দন কুট্টি, মাদুরতলা ঝিল, নববৃন্দাবন ঝিল, ১০ নম্বর পুকুর, লালকা পুকুর, কাটজু নগর পুকুর ও রুবি হাসপাতালের পার্শ্ববর্তী জলাশয়।


No comments:

Post a Comment

Post Bottom Ad