এনআরসি তালিকা থেকে বাদ স্বাধীনতা সংগ্রামী যোগেশ দেবের পরিবারের সদস্যদের নাম , তীব্র বিতর্ক - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, September 5, 2019

এনআরসি তালিকা থেকে বাদ স্বাধীনতা সংগ্রামী যোগেশ দেবের পরিবারের সদস্যদের নাম , তীব্র বিতর্ক


অসমের শ্রীহট্টে বাংলার ১৩১১ সালের ২৬ জ্যৈষ্ঠ জন্ম স্বাধীনতা সংগ্রামী যোগেশ দেবের। কলেজে পড়াশোনা চলাকালীন তিনি জড়িয়ে পড়েন স্বাধীনতা আন্দোলনে । যোগদান করেছিলেন ১৯৪২এ গান্ধীজির ডাকে লবণ সত্যাগ্রহ আন্দোলনে । কাঁথির কর্মসূচিতে তাঁর নেতৃত্বেই স্বদেশিরা নুন তৈরি করেন। পেয়েছেন স্বাধীনতার পর সংগ্রামীর শংসাপত্র ।পরবর্তী সময়ে অসমে ভাষা আন্দোলনেও নেতৃত্ব দিয়েছিলেন যোগেশ দেব। 
১৯৭১এ ভোটার তালিকায় নাম ছিল যোগেশ দেবের এবং পরিবারের সদস্যদের। তাঁর তিন ছেলে জগদীশ, দিলীপ এবং জ্যোতির্ময়ের মধ্যে বড় ছেলে প্রয়াত। কিন্তু ৩১ শে আগস্টে প্রকাশিত নাগরিকপঞ্জির তালিকায় জায়গা হয়নি বিপ্লবী যোগেশ দেবের পরিবারের । অনুবীক্ষণ যন্ত্র দিয়ে খুঁজেও পাওয়া গেল না জ্যোতির্ময় দেব বা দিলীপ কুমার দেবের নাম কিংবা তাঁর ছেলে-নাতি-নাতনিদের নাম। তাঁদের বক্তব্য, ‘আমরা স্বাধীনতা সংগ্রামীর বংশধর। কিন্তু আজ তো আমরা স্বদেশেই পরাধীন হয়ে গেলাম।’
সময় যত গড়াচ্ছে, চূড়ান্ত নাগরিকপঞ্জির ফাঁকফোকর ততই প্রকট হচ্ছে। হাতে আসা তথ্য খতিয়ে দেখে চরম বিস্ময়ে চোখ কপালে তুলছেন অনেকেই। নাগরিকপঞ্জির তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লক্ষ মানুষ যাদের মধ্যে ১৭ লক্ষ বাঙালি । ১৭ লক্ষ বাঙালির মধ্যে ১১ লক্ষ হিন্দু বাঙালি এবং ৬ লক্ষ মুসলমান বাঙালি ।


এদিকে, এনআরসি-র তালিকা নিয়ে ক্ষোভ ক্রমশই বাড়ছে অসমজুড়ে। শুক্রবার রাজ্যজুড়ে ১২ঘণ্টা বনধের ডাক দিয়েছে অল অসম স্টুডেন্ট ইউনিয়ন (আসু)-সহ বিভিন্ন রাজনৈতিক, অরাজনৈতিক সংগঠনগুলি। পথে নামছে বহু বাঙালি সংগঠন ।



No comments:

Post a Comment

Post Bottom Ad