এন আর সি আতঙ্কে আত্মহত্যা জলপাইগুড়ির ধূপগুড়ির বাসিন্দা শ্যামল রায়ের - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, September 24, 2019

এন আর সি আতঙ্কে আত্মহত্যা জলপাইগুড়ির ধূপগুড়ির বাসিন্দা শ্যামল রায়ের

ফের এনআরসি-তে নাগরিকত্ব হারানোর আতঙ্কে আত্মঘাতী জলপাইগুড়ির ধূপগুড়ির বাসিন্দা শ্যামল রায় । গতকাল তার বাড়ি থেকে ঝুলন্ত দেহ উদ্ধার হয় । বেশ কয়েকদিন ধরেই তিনি বেশ কিছু পুরনো নথি খুঁজে পাচ্ছিলেন না । বুঝতে পারেন নথিগুলো জোগাড় করা খুব সহজ হবে না। রাজ্যে এনআরসি হলে তার এবং তার পরিবারের রাষ্ট্রহীন হতে পারে । সেই আতঙ্কেই আত্মহত্যা করেন তিনি ।
অসমে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশে ১৯ লক্ষ মানুষের নাম বাদ যাওয়ার পর থেকে আতঙ্ক বাড়ছে এরাজ্যের সীমান্ত জেলাগুলিতেও। আসামে এনআরসি থেকে বাদ পড়াদের মধ্যে রয়েছে ১১ লাখেরও বেশি হিন্দু বাঙালি। ছয় লাখের কিছু বেশি মুসলমান। বাকি দুই লাখের মধ্যে রয়েছে বিহারী, নেপালী, লেপচা প্রভৃতি। এই নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে । অনেকের দাবি এই পক্রিয়ার মাধ্যমে বাঙালিদের পরিকল্পিতভাবে রাষ্ট্রহীন করা হয়েছে । এর ফলে পথে নামছে বহু বাঙালি সংগঠন ।
এই আতঙ্কে অনুঘটকের মতো কাজ করেছে বিজেপি নেতাদের ক্রমাগত হুঁশিয়ারি, বাংলাতেও এনআরসি করা হবে। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন রাজ্যে ২ কোটি মানুষের নাম বাদ দেওয়া হবে এন আর সি করে ।
এনআরসি আতঙ্কে রাজ্যে ১০ জন মানুষ আত্মহত্যা করেছেন । যদিও মুখ্যমন্ত্রী নিজে এবং রাজ্য সরকারের তরফে লাগাতার প্রচার করা হচ্ছে, অযথা নাগরিকপঞ্জিতে বাদ যাওয়ার আশঙ্কা করবেন না। যে শিবির চালু হয়েছে, সেটি শুধুই পরিচয়পত্র সংশোধনের। কিন্তু তা সত্ত্বেও আতঙ্ক কমছে না।
 

No comments:

Post a Comment

Post Bottom Ad