হিন্দি দিবসে হিন্দিকে ভারতের রাষ্ট্রভাষা করার প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের,তীব্র বিতর্ক - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, September 14, 2019

হিন্দি দিবসে হিন্দিকে ভারতের রাষ্ট্রভাষা করার প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের,তীব্র বিতর্ক

গতকাল ছিল হিন্দি দিবস। হিন্দি দিবসের এক অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রস্তাব রাখেন হিন্দিকে ভারতবর্ষের রাষ্ট্রভাষা করা হোক । তিনি বলেন ভারতে হিন্দিতে সবচেয়ে বেশি লোক কথা বলে এবং হিন্দি ভাষা দেশের মানুষের মধ্যে একতা তৈরির ক্ষমতা রাখে। অমিত শাহ হিন্দি দিবসে ট্যুইট করে ওই প্রস্তাব দেন। 
ভারতবর্ষে এখনও কোন রাষ্ট্রভাষা নেই । অমিত শাহের ট্যুইটটি হিন্দিকে জাতীয় ভাষা হিসাবে গড়ে তোলার উদ্দেশ্য পূরণ করার ইঙ্গিত দেয়। এটির ব্যাখ্যা করে মন্ত্রী লিখেছেন, "ভারত বহু ভাষাভাষীর একটি দেশ, এবং প্রতিটি ভাষারই নিজস্ব গুরুত্ব থাকলেও বিশ্বব্যাপী পরিচিতির জন্যে একটি অভিন্ন ভাষার প্রয়োজন"।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও যোগ করেন, "বর্তমানে যদি এমন একটিও ভাষা থাকে যা জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখে, তবে তা হল হিন্দি ভাষা। এই ভাষাটি ভারতের সর্বাধিক ব্যবহৃত এবং সহজবোধ্য ভাষা"।


কিন্তু এই প্রস্তাবের বিরোধিতা করেছেন অহিন্দি জাতিগুলি । তাদের বক্তব্য হিন্দি রাষ্ট্রভাষা কোনদিনও তারা মানবে না । হিন্দি রাষ্ট্রভাষা হলে অন্যান্য ভাষার গুরুত্ব হ্রাস পাবে । যা প্রভাব ফেলবে অহিন্দি জাতিগুলির চাকরি,পুঁজি , পড়াশোনা সর্বক্ষেত্রেই । হিন্দিকে রাষ্ট্রভাষা করার চেষ্টা হলে তারা বৃহত্তর আন্দোলনে যাবে ।

No comments:

Post a Comment

Post Bottom Ad