কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের পর বাংলায় জোরালো হচ্ছে গোর্খাল্যান্ড ও গ্রেটার কোচবিহারের দাবি - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, August 6, 2019

কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের পর বাংলায় জোরালো হচ্ছে গোর্খাল্যান্ড ও গ্রেটার কোচবিহারের দাবি

জম্মু ও কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের তকমা কেড়ে নিয়ে তাকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামের দুই কেন্দ্রশাসিত অঞ্চল বানানোর বিজেপি সরকারের সিদ্ধান্ত উস্কে দিল বাংলায় পাহাড়ে পৃথক গোর্খাল্যান্ডের দাবিকে। এবার তাঁদের দীর্ঘদিনের দাবির একই রকম সমাধান খুঁজতে চলেছেন তাঁরা। সোমবার রাজ্যসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল, ২০১৯ পাশের মাধ্যমে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করা হয়।
বিমল গুরুং-এর নেতৃত্বে গোর্খা জনমুক্তি মোর্চার অংশ এবং গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট, যারা বিজেপির মিত্রদল, তারা সোমবারের এই ঘটনাকে "সরকারের অত্যন্ত সাহসী পদক্ষেপ" বলে সমর্থন জানিয়ে গোর্খাল্যান্ড ইস্যুতেও কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করে।
অনেকেই মনে করছেন, এরপর কোচবিহার ও জলপাইগুড়ি জেলা কে বাংলা থেকে ভেঙে বের করে "গ্রেটার কোচবিহার" বা কামতাপুর তৈরি করার দাবিও মাথাচাড়া দিতে পারে। কেন্দ্র যেভাবে রাজ্যের মানুষের মতামত না নিয়ে গণভোট না করেই জম্মু-কাশ্মীর কে ভেঙে দু টুকরো করল, একইভাবে বাংলার সরকার ও বাংলার মানুষের সাথে আলোচনা না করে, তাদের মতামতকে গুরুত্ব না দিয়ে গণভোট ছাড়াই কেন্দ্র গোর্খাল্যান্ড, কামতাপুরের দাবি মেনে নিলে আবার ফিরে আসবে বঙ্গভঙ্গের দুঃস্বপ্ন, আবার খন্ডে খন্ডে ভাগ হবে বাঙালি।


No comments:

Post a Comment

Post Bottom Ad