আন্দামান সেলুলার জেলে ৫৮৫ জন বন্দির মধ্যে ৩৯৮ জন ছিল বাংলার - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, August 14, 2019

আন্দামান সেলুলার জেলে ৫৮৫ জন বন্দির মধ্যে ৩৯৮ জন ছিল বাংলার

বর্তমান ভারতবর্ষে তুলসি পাতার সাথে মধুর মতো করে দীনদয়াল উপাধ্যায়সাভারকারের সাথে রাষ্ট্রপ্রেম মিশিয়ে গেলানো হচ্ছে। ভুলিয়ে দেওয়া হচ্ছে বাঙালির রক্ত ঝরানো ঐতিহাসিক সত্যকে। কালাপানির দেশ আন্দামানের সেল্যুলার জেলের প্রতিটা কোনায় বাঙালির রক্ত লেগে আছে। সে দাগ যতই মোছার চেষ্টা হোকস্বাধীনতায় বাঙালির অবদানের ইতিহাস ভোলানো হোকযতই সেল্যুলার জেলের নাম ব্রিটিশকে মুচেলেকা দেওয়া 'কাপুরুষসাভারকারের নামে করা হোক। সবাই জানে জেলের অধিকাংশই ছিল বাঙালি। জেলের দেওয়ালে খোদাই করা নামফলক জুড়ে 'বীরবাঙালিদের নাম। লজ্জার কথা বিমানবন্দরের নামও সাভারকারের নামে নামাঙ্কিত। গোটা ভারতে আজ স্বাধীনতার ইতিহাস নতুন করে 'হিন্দুত্ববাদমিশিয়ে প্রচার করা হচ্ছে। ব্রিটিশের পা চাটা লোকজন আজ রাষ্ট্রপ্রেমের সার্টিফিকেট বিলি করছে। তাদের ঘরানার দু-একজনকে সবার সামনে তুলে ধরা হচ্ছে।



যতই এদের মহীরুহ বানানোর চেষ্টা হোকযতই প্রচারের আলোয় জ্বলজ্বল করুক দীনদয়াল,সাভারকারদের ছবি। বাঙালি ভুলবে না সূর্য সেন দের। এটা সবাই জানে বাঙালির রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছে ভারত। ঘুমের মাঝে ব্রিটিশরা হয়ত আজও বাঙালি বিপ্লবীদের নিয়ে দুঃস্বপ্ন দেখে। চিত্তরঞ্জন দাসনেতাজি সুভাষচন্দ্র বসুবিনয়-বাদল-দীনেশগোপীনাথ সাহা বীরেন্দ্রনাথ দত্তগুপ্ত প্রদ্যুত ভট্টাচার্যকানাইলাল ভট্টাচার্যবিমল দাসগুপ্তরাজেন লাহিড়ী দীনেশ চন্দ্র মজুমদারভবানীপ্রসাদ ভট্টাচার্য,বাঘাযতীনসূর্য সেনমাতঙ্গিনী হাজরা ক্ষুদিরামগণেশ ঘোষপ্রীতিলতা ওয়াদ্দেদারকল্পনা দত্তউল্লাসকর দত্তপ্রফুল্ল চাকী কানাইলাল দত্ত সত্যেন্দ্রনাথ বসুযতীন দাস বটুকেশ্বর দত্তবসন্ত বিশ্বাস রাসবিহারী বোস..... নামের তালিকা শেষ হবে না। এই নামগুলো বাঙালির বুকের ভেতর থাকবে।



ভুলিয়ে দেওয়ার চেষ্টা চলছেমুছে দেওয়া হচ্ছে অনেক ইতিহাস। কিন্তু সূর্য সেনদের বাঙালির আকাশে সূর্যের মতো তুলে ধরতে হবে। তেনাদের আলোয় নিজেদের আলোকিত করতে হবেজাতির নায়কদের স্মরণ করে বাঙালির অধিকার আদায়ে ঝাঁপাতে হবে। নতুন প্রজন্মের কাছে প্রতিটা বাঙালি বিপ্লবীর আত্মবলিদানের কাহিনী তুলে ধরতে হবে। যতই আক্রমণ আসুক, 'বীরবাঙালিদের ভুললে তো চলবেই নাতাদের দীক্ষায় উদ্বুদ্ধ হয়ে বাঙালি হিসাবে ঐক্যবদ্ধ হওয়া জাতীয় কর্তব্য। জাতির বিরুদ্ধে ষড়যন্ত্র হলে তার মোকাবিলা করা দরকার। এ রাষ্ট্রে বাঙালি সম্মান নিয়ে বাঁচবেদ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে না। হিন্দি সাম্রাজ্যবাদকে বুঝিয়ে দেওয়া প্রয়োজনবাঙালি বীরের জাতি। বাঙালির নায়ক চিত্তরঞ্জন-সুভাষচন্দ্র-সূর্যসেনরা, 'কাপুরুষসাভারকাররা বাঙালির কাছে সর্বদা 'কাপুরুষ'ই থাকবে।

কেন্দ্রীয় সরকার স্বীকার করেছে ১৯০৯ থেকে ১৯৩৮ সালের মধ্যে আন্দামান সেলুলার জেলে ৫৮৫ জন বন্দির মধ্যে ৩৯৮ জন ছিল বাংলার। বুঝতে পেরেছেন কোন জাতি দেশকে স্বাধীন করেছিল!

No comments:

Post a Comment

Post Bottom Ad