দ্রুত জনবিন্যাস পাল্টানো আসানসোল স্টেশনে ব্রাত্য বাংলা ! ক্ষুব্ধ বাঙালি ! - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, August 20, 2019

দ্রুত জনবিন্যাস পাল্টানো আসানসোল স্টেশনে ব্রাত্য বাংলা ! ক্ষুব্ধ বাঙালি !

বাংলার নানা প্রান্তে ব্রাত্য থাকছে বাংলা ভাষা। হিন্দি-উর্দুভাষীর সংখ্যা হু হু করে বেড়ে গিয়ে জনবিন্যাস দ্রুত পালটে যাচ্ছে রানিগঞ্জ - আসানসোল শিল্পাঞ্চলে। এই ঘটনা হাওড়া, ব্যারাকপুর, হুগলির মত শিল্পাঞ্চলের ক্ষেত্রেও সত্যি। এহেন আসানসোল স্টেশনে নতুন করে লাগানো ডিসপ্লে বোর্ডগুলিতে হিন্দি ও ইংরেজি ভাষা লেখা থাকলেও বাংলা ভাষা উধাও হয়ে যাওয়া নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। রাজ্যের প্রধান ভাষাই ডিসপ্লে বোর্ড থেকে উধাও হয়ে যাওয়া নিয়ে সোশ্যাল সাইটে ইতিমধ্যে সমালোচনার ঝড় উঠেছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আসানসোল জংশনে নানা পুরনো ডিসপ্লে বোর্ডগুলি পালটে নতুন অত্যাধুনিক বোর্ড বসানো হয়েছ। তাৎপর্যপূর্ণভাবে বোর্ডগুলিতে নেই বাংলা ভাষা। এসকালেটর, মোবাইল চার্জিং পয়েন্ট, পানীয় জল, ফুট ওভার ব্রিজ, রিজার্ভেশন চার্ট, ওয়েটিং হলের সূচনা সহ সব গুরুত্বপূর্ণ তথ্যই রয়েছে শুধু হিন্দি ও ইংরেজি ভাষায়।
স্টেশনের আধুনিকীকরণের নামে প্রতিটি অত্যাধুনিক ডিসপ্লে বোর্ড থেকে বাংলা উধাও হয়ে গেলে সমস্যায় পড়বেন বাঙালি যাত্রীরা। এর জেরে বাঙালি যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।
তৃণমূল বিধায়ক তথা আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায় বলেন, বাংলা রাজ্যের প্রধান ভাষা। সেই ভাষাই যদি না রাখা হয়, তা অত্যন্ত অন্যায়। বিজেপি ভাষা এবং জাতির মধ্যে যে ভেদাভেদ করে এটা তারই ক্ষুদ্র সংস্করণ।
বিজেপির জেলা সহ সভাপতি তথা মুখপাত্র প্রশান্ত চক্রবর্তী বলেন, "আমরা সবাইকে নিয়েই চলি। রাজ্যের প্রধান ভাষা হিসেবে যেমন বাংলাকে গুরুত্ব দিই, তেমনই রাষ্ট্রভাষা হিন্দি (ভারতীয় সংবিধান অনুযায়ী হিন্দি ভারতের রাষ্ট্রভাষা নয়, ভারতে কোনো রাষ্ট্রভাষাই নেই।) এবং ইংরেজিরও গুরুত্ব আছে। এমন হয়ে থাকলে সংশোধনের জন্য বলা হবে।"
রেলের নিয়ম অনুযায়ী রাজ্যের প্রধান ভাষা ডিসপ্লে বোর্ডে থাকার কথা। সেখানে কী করে এতবড় ভুল হল, তা নিয়ে প্রশ্ন উঠছে। রেলের এই ভুলকে অনেকে ইচ্ছাকৃত বলেও দাবি করেছে। বাংলা ভাষাকে অবলুপ্তির পথে ঠেলে দেওয়া হচ্ছে বলেও কেউ কেউ দাবি করেছেন। স্টেশনের নিত্যযাত্রীরাও বিষয়টি নিয়ে ক্ষুব্ধ।



No comments:

Post a Comment

Post Bottom Ad