ব্রিটেনের নতুন ৫০ পাউন্ডের নোটে আসতে পারে আচার্য জগদীশচন্দ্র বসুর ছবি - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, July 16, 2019

ব্রিটেনের নতুন ৫০ পাউন্ডের নোটে আসতে পারে আচার্য জগদীশচন্দ্র বসুর ছবি

ব্রিটেনের নতুন ৫০ পাউন্ডের নোটে আসতে পারে বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর ছবি। সম্প্রতি ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জানিয়েছে ২০২০ সালে আসবে ৫০ পাউন্ডের নতুন নোট। এই নতুন নোটে কার ছবি থাকবে তা নির্ধারণ করতে এক মনোগ্রাহী পদ্ধতি নিয়েছিল ব্রিটেন৷ সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল ৫০ পাউন্ডের নতুন নোটে থাকবে কোন বিখ্যাত বিজ্ঞানী ছবি৷ তবে সেই বিজ্ঞানিকে ব্রিটেনের বিজ্ঞানচর্চায় অবদান রেখে থাকতে হবে৷ এখানেই মনোনীত হয়েছে জগদীশচন্দ্র বসুর নামও।

ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে এখনও পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ১১২ জন বিজ্ঞানীর নাম পাঠানো হয়েছে। ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের সমীক্ষার প্রথম পর্যায়ে মনোনীতদের মধ্যে জগদীশচন্দ্র বসুর নাম রয়েছে।এই তালিকায় রয়েছেন বিজ্ঞানী স্টিফেন হকিং, ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার, গ্রাহাম বেল ও অন্যরা। এই তালিকার অন্য ৬০০ জন পুরুষ ও ২০০ জন নারীর মধ্যে রয়েছেন কম্পিউটার বিজ্ঞানী অ্যালান টিউরিং এবং অ্যাডা লোভেলেস, বিজ্ঞানী জন স্নো, জ্যোতির্বিজ্ঞানী প্যাট্রিক মুর প্রমুখ।

প্রেসিডেন্সির ২৪ বর্গফুটের ছোটো একটি ঘরে অর্থাভাব, খুবই অনুন্নত পরিকাঠামোর মধ্যেও একের পর গবেষণা চালিয়ে গেছেন জগদীশচন্দ্র। প্রথম বিশ্বের উন্নতি, পরিকাঠামো, পরিষেবার আলো তাঁর কাজকে ঘিরে থাকেনি। তারপরেও তিনি বিশ্বকে উজাড় করে দিয়েছেন বিজ্ঞানী হিসেবে। আমরা তাঁকে কতখানি ফিরিয়ে দিয়েছি, তা জানা নেই। এখন একজন বঙ্গসন্তানের অবদান স্বীকার করে নিজেদের পাউন্ডের নোটে তাঁকে ঠাঁই দিতে চাইছে ব্যাঙ্ক অব ইংল্যান্ড। আমাদের দেশে বিমুদ্রাকরণের পরেও এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভবিষ্যতেও হবে কি?

( ছবিটি কাল্পনিক )

No comments:

Post a Comment

Post Bottom Ad