বিজেপি শাসিত উত্তরপ্রদেশে আদিবাসীদের নির্বিচার গুলি, ১০ জনের মৃত্যু - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, July 22, 2019

বিজেপি শাসিত উত্তরপ্রদেশে আদিবাসীদের নির্বিচার গুলি, ১০ জনের মৃত্যু

আদিবাসীদের জমি গিলে খাওয়ার কারবার ঘিরেই রক্তাক্ত হল উত্তরপ্রদেশের সোনভদ্র জেলা। বুধবার সেখানকার ঘোড়াওয়াল থানার মুর্তিয়া গ্রামে আদিবাসীদের চাষের জমি হস্তগত করতে এসেছিলেন গ্রামপ্রধান যজ্ঞ দত্ত। সঙ্গে এনেছিলেন ৩২টি ট্র‌্যাক্টর ও ট্রলিতে বোঝাই করে শ’‌দুয়েক ষন্ডাগুন্ডা। চাষের জমিতে তখন লাঙল চালাতে ব্যস্ত আদিবাসী কৃষকরা। বিনা প্ররোচনায় তাঁদের ওপর গুলি চালানো শুরু হয় যজ্ঞ দত্তের নির্দেশে। আধ ঘণ্টারও বেশি সময় ধরে চলা হত্যালীলায় ১০ জনের মৃত্যু হয়েছে। 

এক প্রত্যক্ষদর্শীর কথায়, ‘‌কথা নেই, বার্তা নেই ওরা গুলি চালাতে শুরু করল। দেখলাম একে একে পর পর লুটিয়ে পড়ছে। ভয়াবহ দৃশ্য!‌’‌ আরেকজন জানিয়েছেন, ‘‌ওরা কেন এসেছিল, তাই বুঝতে পারলাম না। একদল বন্দুকধারী হঠাৎ গুলি চালাতে লাগল। আর আমরা প্রাণ বাঁচাতে যে যেদিকে পারলাম, দৌড় লাগালাম। খবর পাওয়ার ঘণ্টাখানেক পর ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ।’‌ 
খুনোখুনির সূত্রপাত ৩৬ একর কৃষি জমি নিয়ে। ওই জমি ছিল স্থানীয় গোন্ড আদিবাসীদের। কিন্তু একজন আইএএস অফিসারের কারসাজিতে জমির মালিকানার নথিপত্র নাকি বদলে যায়। যদিও আদিবাসীরা তাঁদের পূর্বপুষুষের জমি ছানেনি। গ্রাম প্রধানের দাবি, প্রায় ১০ বছর আগে ওই জমি কিনেছিল স্থানীয় এক নামজাদা পরিবার।  ঘটনা হল, এই গ্রাম ও আশপাশের আদিবাসী এলাকায় বেশ কিছুদিন ধরেই চলছে জমি মাফিয়াদের কারবার। অল্প দূরেই বিশাম্ভি গ্রামে ৬০০ বিঘে জমি গিলে ফেলার ঘটনা নিয়ে নিয়ে মামলা গড়িয়েছে আদালতে। জমি বাঁচাতে এক আইনজীবীর শরণ নেন আদিবাসীরা। আইনজীবী বিকাশ শাক্য জানান, ২৭ জন সরকারি কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে নথিপত্রের কারসাজির জন্য। দুর্নীতিগ্রস্ত আমলা, নেতা আর জমি–‌মাফিয়াদের চক্রের যে রমরমা চলছে সোনভদ্র জেলায়, তার চরম চেহারা বেরিয়ে এসেছে বুধবারের ঘটনায়। 


No comments:

Post a Comment

Post Bottom Ad