ত্রিপুরায় ২০টি সরকারি স্কুলের ভার যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে তুলছে বিজেপি সরকার, আপত্তি বামেদের - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, July 20, 2019

ত্রিপুরায় ২০টি সরকারি স্কুলের ভার যাচ্ছে বেসরকারি সংস্থার হাতে তুলছে বিজেপি সরকার, আপত্তি বামেদের

ত্রিপুরায় কমপক্ষে ২০টি সরকারি স্কুলকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিপ্লব দেবের সরকার। এছাড়া বেশ কয়েকটি মিড-ডে মিল স্কুলের ম্যানেজমেন্টেরও বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের এই দুই সিদ্ধান্তেরই বিরোধিতা করলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিরোধী নেতা মানিক সরকার। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষাকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে ত্রিপুরার বহু মানুষ আন্দোলন করে গিয়েছেন। সরকারের এই দুই সিদ্ধান্ত তাঁদের সেই আন্দোলনকে অনেকটা ছোট করে দিল।

এদিকে মানিকের বিবৃতি প্রকাশের কিছুক্ষণের মধ্যেই পাল্টা বিবৃতি প্রকাশ করে মুখ্যমন্ত্রী বিপ্লব দেব জবাব দেন। তিনি বলেন, বেশকিছু স্কুলে ছাত্রছাত্রী না থাকার কারণেই সেগুলি বন্ধ হয়ে গিয়েছে। বহু স্কুলের পড়ুয়াদের সংখ্যা ১০ জনেরও কম। সেই ধরনের স্কুলগুলিকেই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। কারণ তারা ওই স্কুলগুলিকে ইংরাজি-মাধ্যম স্কুলে পরিণত করবে।

উল্লেখ্য, গত জুনে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ এক রিপোর্টকে সামনে রেখে জানিয়েছিলেন, গোটা রাজ্যে ৪ হাজার ৩৯৮টি সরকারি ও সরকার অনুমোদিত স্কুলের মধ্যে ১৪৭টি স্কুলে পড়ুয়ার সংখ্যা ১০ জনেরও কম। আর ১৩টি স্কুলে কোনও পড়ুয়াই নেই। এইসব স্কুলের বেশিরভাগই নির্দিষ্ট কোনও পরিকল্পনা ছাড়াই শুরু হয়েছিল। সে কারণেই স্কুলে পড়ুয়াদের সংখ্যাও ছিল কম। জানা গিয়েছে, এই স্কুলগুলির মধ্যে ২০টির ম্যানেজমেন্টের দায়িত্ব ধর্মীয় ট্রাস্ট ইসকনের উপর দেওয়া হয়েছে। আগামী পাঁচবছর তারাই ওই ২০টি স্কুলের ম্যানেজমেন্ট চালাবে। বাকি স্কুলগুলিকে আগামী দিনে বেসরকারি সংস্থার হাতেই তুলে দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।



No comments:

Post a Comment

Post Bottom Ad