রাজ্য কোটার আসন দখল করছে ভিনরাজ্যের পড়ুয়ারা, ধর্নায় পরীক্ষার্থীরা,পাশে বাংলা পক্ষও - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Monday, July 8, 2019

রাজ্য কোটার আসন দখল করছে ভিনরাজ্যের পড়ুয়ারা, ধর্নায় পরীক্ষার্থীরা,পাশে বাংলা পক্ষও








মুখ্যমন্ত্রীর একাধিক ঘোষণা সত্ত্বেও বাংলায় ডাক্তারি ভর্তিতে ডোমিসাইল বি বাতিল হয়নি।

এর ফলে ডোমিসাইল-বি এর ফাঁক গলে বাংলার পড়ুয়াদের জন্য সংরক্ষিত ৮৫% সংরক্ষিত আসনের একটা বড় অংশ (প্রায় ৩৫০-৪০০ আসন) চলে যাচ্ছে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশের পড়ুয়াদের দখলে। একমাত্র বাংলাতেই ডোমিসাইল-বি আছে। ফলে সব দিক থেকে বঞ্চিত বাংলার পড়ুয়ারা।

উত্তর প্রদেশ ও বাংলার মেধা তালিকা মিলিয়ে দেখা যাচ্ছে - উত্তরপ্রদেশের অন্তত ১২৮ জন পড়ুয়ার নাম বাংলার মেধাতালিকাতেও আছে-- যা সম্পূর্ণ বেআইনি। বিহার ও ঝাড়খণ্ডের মেধাতালিকা পরীক্ষা করে দেখলে সংখ্যাটা ২৫০ ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এই ব্যবস্থার প্রতিবাদে আন্দোলনে নেমেছে বাংলার নিট পরীক্ষার্থীদের একাংশ। তাদের দাবি, কাউন্সেলিং স্থগিত রেখে মেধাতালিকায় থাকা প্রতি পড়ুয়ার পুলিশ ভেরিফিকেশন করতে হবে এবং নতুন তালিকা বের করে নামের পাশে স্কুলের ঠিকানারও উল্লেখ করতে হবে।
তাদের সাথে আন্দোলনে রয়েছে "বাংলা পক্ষ" নামক সংগঠনও। বাংলা পক্ষ দীর্ঘদিন ধরেই ডাক্তারিতে ডোমিসাইল-বি বাতিলের সোচ্চার দাবি জানিয়ে আসছে। আজ সোমবার স্বাস্থ্য ভবনের সামনে ডেপুটেশন ও ধর্না কর্মসূচি নিয়েছে এই পরীক্ষার্থীরা। বাংলা পক্ষর সদস্যরাও যোগ দিয়েছে তাদের এই কর্মসূচিতে। শোনা যাচ্ছে, আইনি পথে লড়াইয়ের কথাও চিন্তাভাবনা করছে এই পরীক্ষার্থীরা

No comments:

Post a Comment

Post Bottom Ad