মারোয়ারি আধিপত্য দূর করতে জোট বাঁধছেন বাংলার নানা প্রান্তের স্বর্ণ ব্যবসায়ীরা - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, July 6, 2019

মারোয়ারি আধিপত্য দূর করতে জোট বাঁধছেন বাংলার নানা প্রান্তের স্বর্ণ ব্যবসায়ীরা








মারোয়াড়ি ব্যবসায়ীদের একাধিপত্য আটকাতে বাংলার নানা প্রান্তের বাঙালি ব্যবসায়ীরা একজোট হচ্ছেন। আগের ইসকো স্টিল প্ল্যান্টের প্রতিষ্টাতা রাজেন মুখার্জী, প্রফুল্ল চন্দ্র রায় থেকে শুরু করে হালের পূর্ণেন্দু চ্যাটার্জি, লক্ষী টি এর দীপঙ্কর চ্যাটার্জীর মত সফল ব্যবসায়ীর জন্ম দিয়েছে যে বাংলা সেই বাংলায় বাঙালি ব্যবসায়ীরাও যে পিছিয়ে থাকবে না তা এবার তারা বুঝিয়ে দিচ্ছেন। 
সম্প্রতি সুবর্ণ বণিক সম্প্রদায়ের স্বর্ণ ব্যবসায়ীরা জোট বেঁধে নিজেদের অস্তিত্ব জানান দিলেন।
গত রবিবার কলকাতার বিড়লা মঞ্চে একটি বিশেষ সান্ধ্য অনুষ্ঠানের মাধ্যমে সুবর্ণবণিকরা মিলিত হন। এই সভার মাধ্যমে আগামী দিনে কীভাবে তারা একসাথে জোট বেঁধে কীভাবে ব্যবসা করা যায়, মূলধনের যোগান দিয়ে কীভাবে কো-অপারেটিভ মডেলে ব্যবসা করা যায়। বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, কোলকাতা বাংলার নানা প্রান্ত থেকে এসে তারা এক হয়ে যেন জানান দিতে চাইলেন বাঙালির ঐতিহ্য এখনও রয়েছে।

সমাজের অন্যতম সদস্য সুস্মেলি দত্ত (লাহ) বলেন, “আমরা হারিয়ে যায়নি। এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছি। সমাজের যারা পুরোনো ছিলেন তাঁদের বয়স হয়েছে। তাই সমাজ ধীরে ধীরে থেকেও অস্তিত্ব সংকটে চলে আসছিল। সেখান থেকে গত বছর চারেক ধরে নতুন ভাবে আমরা আত্মপ্রকাশ করতে চেষ্টা করছি। ওয়েবসাইট বানিয়ে তার সময় অনুযায়ী আপডেট করা থেকে শুরু করে বাংলায় যেসব সুবর্ণরা আছেন তাঁদের সঙ্গে নতুন ভাবে যোগাযোগ করে এক ছাতার তলায় আনছি।”
 বাঙালি যে ব্যবসা করতে জানে সেই কথাটাই যেন আরেকবার মনে করিয়ে গেল রবিবারের এই সন্ধ্যা। 

No comments:

Post a Comment

Post Bottom Ad