অহিন্দি রাজ্যে হিন্দি বাধ্যতামূলক করার লড়াই চালিয়ে যাবে আরএসএস - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, June 9, 2019

অহিন্দি রাজ্যে হিন্দি বাধ্যতামূলক করার লড়াই চালিয়ে যাবে আরএসএস











বিক্ষোভের জেরে পাঠক্রমে হিন্দি বাধ্যতামূলক করার পথ থেকে পিছু হটেছে কেন্দ্র৷ শিক্ষানীতির খসড়া প্রস্তাবে হিন্দিকে ঐচ্ছিক হিসাবেই রাখা হয়েছে৷ কিন্তু এখনই হাল ছাড়তে নারাজ আরএসএস৷ সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, হিন্দিকে দেশব্যাপী প্রতিষ্ঠা দেওয়ার জন্য সর্বতভাবে প্রচেষ্টা চালিয়ে যাবে আরএসএস।
এক্ষেত্রে রাজনৈতিক মহলের স্মরণে এসেছে, গতবছর সংঘচালক মোহন ভগবতের একটি বক্তব্য৷ যেখানে তিনি জানিয়েছিলেন, হিন্দি ও সংস্কৃতকে প্রাধান্য দেওয়া প্রয়োজন৷ ভগবতের এই বক্তব্যের তিনমাসের মধ্যে গত জানুয়ারিতেই শিক্ষানীতির খসড়া তৈরি করে ফেলে কেন্দ্রের মোদি সরকার৷ তবে লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে, তা প্রকাশ্যে আনেননি মোদি-শাহরা৷
সূত্রের খবর, যে রাজ্যগুলিতে হিন্দি প্রধান ভাষা নয়, সেখানে হিন্দিকে তৃতীয় ভাষা হিসাবে বাধ্যতামূলক করা হয় খসড়া প্রস্তাবে। এই খবর প্রকাশ্যে আসতেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশের একাধিক রাজ্যে৷ তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে, এমনকি বাংলাতেও #StopHindiImposition টুইটারে রীতিমতো ট্রেন্ডিং হয়। অ-হিন্দি রাজ্যে হিন্দি চাপিয়ে দিলে দেশে বিভাজন তৈরি হবে বলে মন্তব্য করেন স্ট্যালিন।
প্রবল চাপের মুখে পড়ে শেষ মুহুর্তে এই প্রস্তাব বাতিল করে নয়াদিল্লি। কিন্তু এখনই হাল ছাড়বে না সঙ্ঘ পরিবার,তারা হিন্দি কে সার দেশে বাধ্যতামূলক করার লড়াই চালিয়ে যাবেই।  

No comments:

Post a Comment

Post Bottom Ad