ইয়েতি নয়,পায়ের ছাপ ভালুকের জানাল নেপালের সেনা - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, May 2, 2019

ইয়েতি নয়,পায়ের ছাপ ভালুকের জানাল নেপালের সেনা







Image result for yeti footprints






ইয়েতি নয় ভালুকের পায়ের ছাপ দেখেছেন ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সেনার ইয়েতির পায়ের ছাপের তত্ত্ব উড়িয়ে দিয়ে এমনটাই জানালো নেপালের সেনা।

সোমবার রাত সাড়ে ৯টা নাগাদ ভারতীয় সেনার মুখপত্র এডিজিপিআইয়ের ফেসবুক এবং টুইটার হ্যান্ডল থেকে বেশ কয়েকটি ছবি দিয়ে টুইট করা হয়। ছবিতে বরফের মধ্যে কয়েকটি পায়ের ছাপের কথা উল্লেখ করে বলা হয়, ভারতীয় সেনার একটি অভিযাত্রী দল নেপালের মাকালু বেস ক্যাম্পের কাছে বরুণ জাতীয় উদ্যানে এপ্রিল মাসের ৯ তারিখচ বরফের উপর রহস্যময় পায়ের ছাপ দেখতে পান। একেকটি পায়ের ছাপের দৈর্ঘ্য ৩২ ই়ঞ্চি এবং প্রস্থ ১৫ ইঞ্চি বলে উল্লেখ করা হয় সেনার টুইটে। সঙ্গে বলা হয়, এই পায়ের ছাপ তুষারমানব ইয়েতির। সেনার পক্ষ থেকে এটাও জানানো হয় যে তাঁরা ওই পায়ের ছাপের ছবি এবং অন্যান্য তথ্য প্রমাণ বিশেষজ্ঞদের দিয়েছেন।


কিন্তু ভারতীয় সেনার ওই ‘ইয়েতির পায়ের ছাপ’ ভালুকের বলে দাবি করেছে নেপাল সেনাবাহিনী। নেপাল সেনার মুখপত্র ব্রিগেডিয়ার জেনারেল বিজ্ঞানদেব পাণ্ডে বলেন,‘‘ ভারতীয় সেনা অভিযাত্রী দলের সঙ্গে আমাদের সেনা সদস্যরা ছিলেন। ছিলেন স্থানীয় সেনা এবং মোটবাহকরাও। তাঁদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি ওই পায়ের ছাপ আসলে ওই অঞ্চলের বাদামী ভালুকের। ওই এলাকায় বাদামী ভালুক প্রায়শই দেখা যায়।”



ভারতীয় সেনা সোশ্যাল মিডিয়ায় ‘ইয়েতির পায়ের ছাপ’ পোস্ট করার পর থেকে অনেকেই সেনার ওই দাবিকে উড়িয়ে দিয়েছিলেন। কারণ সব ক’টি ছবিতেই দেখা যায় একটি পায়ের ছাপ। অনেকেই মন্তব্য করেন — ইয়েতিটি কি এক পায়ে চলছিল? অনেক অভিযাত্রী তাঁদের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলেন, ভালুকের সঙ্গে ছানা থাকলে তারা মায়ের সঙ্গে সঙ্গে হাঁটে। তাতে বরফের উপর পায়ের ছাপ বড় লাগে। কারণ অনেক সময়তেই দু’টি পায়ের ছাপের মধ্যে থাকা ব্যবধানে বরফ গলে মিশে যায়। সেক্ষেত্রে পায়ের ছাপ অনেক বড় দেখায়।

এখনও ভারতীয় সেনার পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

No comments:

Post a Comment

Post Bottom Ad