তিন দশক বাদে পাহাড়ের ভোটে ইস্যু গোর্খাল্যান্ড নয়,শুধুই উন্নয়ন - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, April 2, 2019

তিন দশক বাদে পাহাড়ের ভোটে ইস্যু গোর্খাল্যান্ড নয়,শুধুই উন্নয়ন









 à¦¤à¦¿à¦¨ দশক বাদে দার্জিলিঙের ভোটে ইস্যু নয়  গোর্খাল্যান্ড







তিন দশক বাদে এবার প্রথম পাহাড়ে ভোটের ইস্যু নয় পৃথক গোর্খাল্যান্ড। এবার গোর্খা জনমুক্তি মোর্চা,জিএনএলএফ এর মত পাহাড়ের রাজনৈতিক দল গুলিও ভোটের  ইস্যু হিসেবে পৃথক রাজ্য বা গোর্খাল্যান্ড তৈরির কথা  বলছে না। উন্নয়নই এখন সেখানে মূল ইস্যু।

আটের দশকের মাঝামাঝি ১৯৮৬ সাল নাগাদ নতুন  করে আলাদা  রাজ্য গঠনের দাবি নিয়ে আন্দোলন শুরু হয় পাহাড়ে। সেই তখন থেকে এই ব্যাপারটিকে ঘিরেই আবর্তিত হয় পাহাড়ের ভোট রাজনীতি । এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। তৃণমূল অনেক দিন থেকেই বলে  আসছে পাহাড়ের মূল  সমস্যা অনুন্নয়ন। আলাদা  রাজ্য গঠন নয় উন্নয়নের কাজ  করলেই পাহাড়ের মানুষের মুখে হাসি ফোটান যায়।

অতীতে গোর্খাল্যান্ডের হয়ে সওয়াল করা বিজেপিও  এবার উন্নয়নের কথাই বলছে। একই সুর স্থানীয় দলের নেতাদের মুখে।

দার্জিলিঙের তৃণমূল প্রার্থী তথা মোর্চার প্রাক্তন বিধায়ক অমর সিং রাই বলেন, এবার পাহাড়ে ভোট হচ্ছে উন্নয়নের প্রশ্নে। পাহাড় অনেক দিক বঞ্চিত হয়েছে। গত দশ বছর ধরে এই কেন্দ্রের দুই  বিজেপি সাংসদ কোনও কাজ করেননি। উত্তরবঙ্গের তৃণমূল নেতা এবং রাজ্যের মন্ত্রী গৌতম দেব জানালেন,এখন আর গোর্খাল্যান্ড নিয়ে আলোচনা করার সময় বা প্রয়োজন নেই। পাহাড়ে উন্নয়ন এবং শান্তির পরিবেশ তৈরির চেষ্টা হচ্ছে। চা শ্রমিকদের ন্যুনতম মজুরি,বন্ধ চা বাগান খোলা,পাহাড়ে গণতন্ত্রের পুনরুদ্ধারই এখন প্রধান ইস্যু পাহাড়ের রাজনীতিতে। 

No comments:

Post a Comment

Post Bottom Ad