নোটবন্দির বছরে আয়কর দেননি ৮৮ লক্ষ করদাতা,তার আগের বছরের তুলনায় যা দশগুন বেশি! - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, April 4, 2019

নোটবন্দির বছরে আয়কর দেননি ৮৮ লক্ষ করদাতা,তার আগের বছরের তুলনায় যা দশগুন বেশি!








Image result for demonetisation










জিডিপি থেকে কর্মসংস্থান বিভিন্ন ক্ষেত্রে নোটবন্দির প্রভাব যে ভয়ানক, তা নিয়ে একমত অনেক বিশেষজ্ঞই। তার পাল্টা বিভিন্ন সময় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, নোটবন্দির জন্যই ২০১৬-১৭ অর্থবর্ষে নতুন আয়করদাতার সংখ্যা বেড়েছে আগের অর্থবর্ষের থেকে  প্রায় ২৫ শতাংশ।


কিন্তু তার দাবি নস্যাত করেছে সামনে আসা নতুন এক তথ্য। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে নোটবন্দির ধাক্কায় বেসামাল হয়েছিল দেশের আয়কর দফতরও। আয়কর রিটার্ন জমা দেওয়া আয়করদাতার সংখ্যা এক দশকের সমস্ত রেকর্ড ছাপিয়ে গিয়েছে নোটবন্দির বছরে। ২০১৫-১৬ অর্থবর্ষে যে আয়করদাতারা রিটার্ন জমা দেননি, তাঁদের সংখ্যা ছিল ৮.৫৬ লক্ষ, সেখানে ২০১৬-১৭ অর্থবর্ষে এই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৮৮.০৪ লক্ষ, গত এক দশকে এরকমটা হয়নি কখনই। অথচ এই বিপুল সংখ্যক আয়করদাতা তার আগের অর্থবর্ষেও নিয়মমাফিক রিটার্ন দাখিল করেছিলেন। 
নোটবন্দির জন্য মানুষের আয় কমে গিয়েছে অথবা বিপুল সংখ্যক মানুষ কাজ হারিয়েছেন— এই কারণেই আয়কর রিটার্ন জমা না দেওয়ার সংখ্যা লাফিয়ে বেড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয়, ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত রিপোর্টে প্রশ্ন উঠছে অরুণ জেটলির আয়করদাতার সংখ্যা বেড়ে যাওয়ার দাবি নিয়েও। ২০১৬ সালেই আয়করদাতা, নতুন আয়করদাতা এবং আয়করের আওতার সংজ্ঞা নতুন করে ঠিক করা হয়েছিল। তার ফলেই নোটবন্দির বছরে আয়করদাতার সংখ্যা ২৫ গুন বেড়ে গিয়েছিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অর্থাৎ, এই ক্ষেত্রেও উঠে গেল রাজনীতির কারণে পরিসংখ্যান অদলবদলের অভিযোগ।

No comments:

Post a Comment

Post Bottom Ad