সুপ্রিম কোর্টে ধাক্কা ! ভোটে লড়ার সম্ভাবনা ক্ষীণ হার্দিকের - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, April 2, 2019

সুপ্রিম কোর্টে ধাক্কা ! ভোটে লড়ার সম্ভাবনা ক্ষীণ হার্দিকের







Image result for hardik patel










ভোটের আগে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন পতিদার নেতা হার্দিক প্যাটেল। তাঁর শাস্তি স্থগিত রাখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। দ্রুত সেই মামলার শুনানিরও আরজি জানিয়েছিলেন। তবে সেই আরজি খারিজ করে দিয়েছে আদালত।

সুপ্রিম কোর্ট এ দিন বলেছে, 'এখন এত তাড়াহুড়োর কী রয়েছে?' এর আগে তিনি গুজরাট হাইকোর্টে একই আবেদন জানিয়েছিলেন, তা খারিজ হয়ে যায়।

হার্দিকের শাস্তি যদি বহাল থাকে, তাহলে এই তরুণ কংগ্রেস নেতা ভোটে লড়তে পারবেন না। সে জন্যই তিনি আবেদন জানিয়েছেন তাঁর শাস্তি যাতে স্থগিত রাখা হয়। কারণ তিনি এ বারের লোকসভা ভোটে লড়তে চান। বর্তমানে সুপ্রিম কোর্টের যে নির্দেশ আছে ও জনপ্রতিনিধিত্ব আইন রয়েছে, তাতে স্পষ্ট বলা রয়েছে কেউ যদি দু'বছর বা তার চেয়ে বেশি সময়ের জন্য দোষী সাব্যস্ত হন, তা হলে সেই ব্যক্তি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন না।

২০১৫ সালে হার্দিক যখন পতিদার আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন, সেই সময় তাঁর বিরুদ্ধে হিংসা বাধানো ও সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগ আনা হয়। মেহসানার দায়রা আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে। দু'বছরের জন্য তাঁর জেল হয়। তার বিরুদ্ধে আপিল করলে গুজরাট হাইকোর্ট ২০১৮ সালের অগস্টে বলে, শাস্তি বহাল থাকবে কিন্তু তাঁকে জেলে থাকতে হবে না। সেই শাস্তির মেয়াদ এখনও শেষ হয়নি।



২৯ মার্চ গুজরাট হাইকোর্টে সাজা স্থগিতের জন্য হার্দিক আবেদন করেছিলেন। কিন্তু সে আর্জি খারিজ করে দেওয়া হয়। আগামী ২৩ এপ্রিল গুজরাটে ভোট। যদি হার্দিককে লড়তে হয়, তা হলে মনোনয়ন জমা দিতে হবে ৪ এপ্রিলের মধ্যে। 

No comments:

Post a Comment

Post Bottom Ad