বিদেশী বিনিয়োগে রেকর্ড মমতা সরকারের! বিদেশী বিনিয়োগ দু’বছরে বাড়ল ২৫ গুণ - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, March 20, 2019

বিদেশী বিনিয়োগে রেকর্ড মমতা সরকারের! বিদেশী বিনিয়োগ দু’বছরে বাড়ল ২৫ গুণ












Image result for mamata banerjee























কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশী বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে বাংলা। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পেশ করা তথ্যের ভিত্তিতে সেই সর্বশেষ রিপোর্টে বাংলায় আসা প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের পরিমাণ প্রায় ৮ হাজার ১২১ কোটি টাকা।
চলতি আর্থিক বছরের শুরু থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ওই অঙ্কের বিদেশী বিনিয়োগ এসেছে এরাজ্যে। গত বছর ওই অঙ্ক ছিল ১ হাজার ৪০৯ কোটি টাকা। অর্থাৎ গত আর্থিক বছরের ১২ মাস জুড়ে যে অঙ্কের বিদেশী বিনিয়োগ এসেছিল এই রাজ্যে, চলতি বছরের ন’মাসে তার তুলনায় বিদেশী লগ্নি বেড়েছে সাড়ে পাঁচ গুণের বেশি। তার আগের বছর, অর্থাৎ ২০১৬-১৭ অর্থবর্ষে, রাজ্যে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ এসেছিল ৩৩২ কোটি টাকা।
কেন্দ্রীয় হিসেবেই স্পষ্ট, দু’বছর আগে রাজ্যে যে বিনিয়োগ এসেছে বিদেশ থেকে, এ বছরের প্রথম ন’মাসেই সেই অঙ্ক প্রায় ২৫ গুণ বেড়েছে। শিল্প মহলের ব্যাখ্যা, ডিসেম্বর পর্যন্ত পাওয়া হিসেবেই এই সাফল্য ধরা পড়েছে। সেখানে চলতি মাসের শেষে আর্থিক বছর শেষ হলে বিদেশী বিনিয়োগের পরিমাণ বাড়তে পারে আরও বেশ খানিকটা।
রাজ্য সরকার এর পাশাপাশি কর্মসংস্থানের লক্ষ্যে জোর দিয়েছে ছোট ও মাঝারি শিল্পে। অল্প পুঁজিতে শিল্পের দরজা খোলার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে সাড়াও মিলেছে ভালো। ছোট শিল্পের দিক থেকে তালিকায় দেশের মধ্যে উপরের দিকে আছে বাংলা।

No comments:

Post a Comment

Post Bottom Ad