ক্ষয়ক্ষতি হয়নি,জঙ্গিঘাঁটি অক্ষত! উপগ্রহ থেকে তোলা ছবি তুলছে নানা প্রশ্ন - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, March 8, 2019

ক্ষয়ক্ষতি হয়নি,জঙ্গিঘাঁটি অক্ষত! উপগ্রহ থেকে তোলা ছবি তুলছে নানা প্রশ্ন












পাকিস্তানে বায়ুসেনার অভিযান নিয়ে ফের প্রশ্নের মুখে মোদী সরকার। পাকিস্তানে বায়ুসেনার হামলা হয়েছে মেনে নিয়েও সেই হামলায় আদৌ কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, আদৌ কোনো জঙ্গি মারা গেছে কিনা তা নিয়ে প্রথম থেকে সন্দেহ প্রকাশ করে আসছে বিশ্বের প্রথম সারির আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি।

এবার তাদের দাবিকেই মান্যতা দিচ্ছে উপগ্রহের তোলা কিছু ছবি। তাতে ভারতীয় বায়ুসেনার হামলায় জইশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে দেখা গিয়েছে। বিশ্বের অন্যতম সেরা সংবাদপত্র রয়টার্সে প্রকাশিত খবর। 

 ৪ মার্চ  নিজেদের একটি উপগ্রহকে পরিস্থিতি খতিয়ে দেখতে পাঠায় আমেরিকার প্ল্যানেট ল্যাব সংস্থা। হাই রেজলিউশন যুক্ত ক্যামেরা বসানো ওই উপগ্রহ আকাশ থেকে মাটিতে থাকা যে কোনও বস্তুর সুস্পষ্ট ছবি তুলতে সক্ষম।

ছবিগুলি পর্যবেক্ষণ করে রয়টার্স জানিয়েছে, ছবিতে কোনও ক্ষয়ক্ষতি ধরা পড়েনি। বালাকোটের জাবা গ্রামে জইশের জঙ্গিঘাঁটি  জইশ চালিত মাদ্রাসা অক্ষত অবস্থায় মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে। তবে শেষবার ওই এলাকায় কিছু তাঁবু দেখা গিয়েছিল। সেগুলির হদিশ নেই। হয়ত বায়ুসেনার অভিযানেই ধ্বংস হয়ে গিয়েছে। তবে ভারত সরকার যে বিপুল ক্ষয়ক্ষতির পরিমাণ তুলে ধরছিল, তার কোনও প্রমাণ মেলেনি বলেই দাবি তাদের।




No comments:

Post a Comment

Post Bottom Ad