কোশলী ভাষার স্বীকৃতির দাবি সারা ভারতের ভাষা সৈনিকদের - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, February 21, 2019

কোশলী ভাষার স্বীকৃতির দাবি সারা ভারতের ভাষা সৈনিকদের





আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি বৃহস্পতিবার কোশলী ক্রিয়ানুষ্ঠান কমিটি আয়োজিত সম্মেলনে সমবেত হলেন সারা ভারত থেকে আসা ভাষা অধিকার আদায়ের আন্দোলনের সৈনিকরা। কোশলী ও অন্যান্য অস্বীকৃত ভাষার সাংবিধানিক অধিকার আদায়ের দাবিতে সামলেই মন্দির থেকে বিজু পট্টনায়ক টাউন হল পর্যন্ত তারা একটি মিছিলে অংশগ্রহণ করেন।



ভাষার অধিকার মানুষের মৌলিক অধিকার। ভাষাই  মানুষের সাথে তার অর্থনীতি, সামাজিক-সাংস্কৃতিক ব্যবস্থা এবং রাজনৈতিক অধিকারের সংযোগ ঘটায়। ইউনেস্কো সব ভাষার সমানাধিকারকে স্বীকৃতি দিয়েছে তা সেই ভাষার স্বীকৃতি থাকুক বা না থাকুক। কেন্দ্রীয় সরকার দাবি করে যে তারা স্কুলছুট হার কমানোর জন্য মাতৃভাষা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করেন। বৃহস্পতিবারের এই সম্মেলন থেকে ভাষা-অধিকার আন্দোলনের কর্মীরা ৩৮ টি ভাষাকেই সংবিধানের অষ্টম তফসিলে অন্তর্ভুক্ত করে মাতৃভাষা ভিত্তিক শিক্ষা ব্যবস্থাকে সকল ভাষা গোষ্ঠীর মধ্যে সমান ভাবে ছড়িয়ে দেওয়ার জন্য সরকারের কাছে সমবেত আবেদন করেন।


এই সম্মেলনে প্রতিটি ভাষাকে সংরক্ষণ ও ভাষার অধিকার কে রক্ষা করার শপথ নেওয়া হয়। কয়েকজন ভাষার অধিকারের সৈনিককে সম্মানিত করা হয় এই সম্মেলনে। ডঃ যোগা সিং( পাঞ্জাবি), ডঃ দীপক পাওয়ার( মারাঠি),আড়ি সেন্থিলনাথন( তামিল), সিদ্ধব্রত দাস (বাংলা), যোগেশ আর( বাডুগু), কুন্দন অমিতাভ(অঙ্গিকা) অধ্যাপক টিলা কুমার, সত্য বরিহা(বিনঝাল),হেমসাগর বিশ্বল(সৌর)এর মত ভাষা সৈনিকেরা কুশলী সহ ৩৮ টি ভাষা ভারতীয় যুক্তরাষ্ট্রের সংবিধানের অষ্টম তফসিলে স্বীকৃত ভাষা হিসেবে জায়গা করে নেবে বলে আশা প্রকাশ করেছেন। এই সম্মেলনের উদ্বোধনী বক্তৃতা দেন সাকেত শ্রীভূষণ সাহু এবং শপথ বাক্য পাঠ করেন ভিকারী মিশ্র।

No comments:

Post a Comment

Post Bottom Ad