কৃষিঋণ মকুব কমল-ভূপেশের,ঘুমাতে দেব না মোদিকে--হুঙ্কার রাহুলের - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Tuesday, December 18, 2018

কৃষিঋণ মকুব কমল-ভূপেশের,ঘুমাতে দেব না মোদিকে--হুঙ্কার রাহুলের



শপথ নিয়েই কৃষকদের জন্য কল্পতরু কংগ্রেসের মুখ্যমন্ত্রীরা। কথা রাখল কংগ্রে।  সোমবার শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে রাজ্যের কৃষকদের ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুবের সিদ্ধান্ত নিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ।
এ দিন কমলনাথকেও টপকে গেলেন আরেক কংগ্রেসী মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। শপথ নেওয়ার পরই তিনি ঘোষণা করলেন রাজ্যের কৃষকদের সুবিধার্থে ধানের ন্যূনতম সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ধানের সহায়ক মূল্য ১৭৫০ টাকা থেকে ৮০০ টাকা বাড়িয়ে ২৫৫০ টাকা করা হল। একইসাথে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের ১৬ লক্ষ কৃষকের ৬১ হাজার কোটি টাকা স্বল্পমেয়াদি ঋণ মকুব করবে সরকার। । 

ক্ষমতায় আসার রাহুল গান্ধী ঘোষণা করেছিলেন, ছত্তিশগড়ে ক্ষমতায় আসার দশদিনের মধ্যেই কৃষিঋণ মকুব ও ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হবে। সরকার গঠনের সঙ্গে সঙ্গে কথা রাখল কংগ্রেস।
এদিন মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগে রাহুল বলেন, “প্রধানমন্ত্রী ভারতকে দু’ভাগে ভাগ করেছেন। একদিকে রয়েছেন গরিব, কৃষক, যুবসমাজ এবং ছোট ব্যবসায়ীরা। অন্যদিকে আছেন ভারতের শীর্ষ স্থানীয় শিল্পপতিরা। উনি ৩ হাজার ৫০০ কোটি টাকা শিল্পপতিদের উপহার দিয়েছেন। অথচ, কৃষকদের একটি পয়সাও মকুব করেননি। যতদিন না কৃষকদের ঋণ মকুব হচ্ছে আমরা মোদিকে ঘুমোতে দেব না। সব বিরোধী দল একসঙ্গে কাজ করব।”

লোকসভার আগে কৃষক অসন্তোষই কংগ্রেসের মূল হাতিয়ার। তাই সদ্য জিতে আসা রাজ্যগুলিতে কৃষকদের মন পেতে মরিয়া রাহুল, যা মোদিকে ২০১৯ এর আগে যথেষ্ট চিন্তায় রাখবে বলে মত রাজনৈতিক মহলের।  


No comments:

Post a Comment

Post Bottom Ad