কৃষক মিছিলে লাল ঝাণ্ডার জোয়ার,উজ্জীবিত সিপিএম - Banglar Chokh | True News for All

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, November 29, 2018

কৃষক মিছিলে লাল ঝাণ্ডার জোয়ার,উজ্জীবিত সিপিএম


সারা ভারত কৃষক সভার ডাকা সিঙ্গুর থেকে রাজ ভবন পর্যন্ত পদযাত্রার সূচনাতে কর্মী-সমর্থকদের বিপুল উৎসাহ ও লাল ঝাণ্ডার সমুদ্র দেখে স্বভাবতই উজ্জীবিত সিপিএম নেতৃত্ব।
বামেদের এই কর্মসূচি ঘিরে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে লাগোয়া সিঙ্গুরের রতনপুর মোড় "কমরেড লাল সেলাম" ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে। কৃষক নেতাদের পুরনো মেজাজে বক্তব্য রাখতে দেখা যায়। সর্বভারতীয় কৃষক সভার সম্পাদক হান্নান মোল্লা বলেন,"সিঙ্গুর এখন শ্মশানে পরিণত হয়েছে। আমরা চাই, সরকার চাষযোগ্য জমি কৃষকদের হাতে তুলে দিক, না হলে শিল্পের জমিতে শিল্পই করুক।"


তবে তিনি সবচেয়ে বেশি আক্রমনাত্মক ছিলেন কেন্দ্রের বিজেপি সরকারের প্রতি।তিনি বলেন,"সারা দেশে কৃষকদের করুণ অবস্থা।কৃষক আত্মহত্যা ভয়াবহ আকার নিয়েছে দেশজুড়ে।তারা ফসলের দাম পাচ্ছে না।মোদী সরকার এই সাড়ে চার বছরে চাষীদের ক্ষতি ছাড়া আর কিছুই করেনি।"
প্রসঙ্গক্রমে গত সাড়ে চার বছরে প্রায় ৫০০০০ চাষী আত্মহত্যা করেছে।
স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুযায়ী,বিজেপি শাসিত মহারাষ্ট্রে ২০১৬-১৭ সালে ৩০৬৩ জন এবং ২০১৮ এর মে মাস পর্যন্ত ১০৯২ জন কৃষক আত্মহত্যা করেছে যা সারা দেশে সর্বাধিক।এছাড়া মধ্যপ্রদেশ,ছত্তিশগড়,হরিয়ানা, কর্নাটকেও কৃষক আত্মহত্যার পরিমাণ চমকে দেওয়ার মতো।মধ্যপ্রদেশে গত বছর কৃষক আন্দোলনে পুলিশের গুলিতে প্রাণ যায় ৬ জন কৃষকের। এই পরিস্থিতিতে বিজেপি সরকারের কৃষক-বিরোধী তকমাকে জোরদার করার জন্য চাষীদের ক্ষোভকে কাজে লাগাতে চাইছে সিপিএম।

আজ দিল্লিতে নানা রাজ্য থেকে আসা লক্ষাধিক কৃষকের জমায়েত করবে সিপিএম। বাংলায় সুর্যকান্ত মিশ্র সহ অন্যান্য নেতার নেতৃত্বে ডানকুনি থেকে  রাজভবন পর্যন্ত মিছিল করবে সিপিএম।
লোকসভা নির্বাচনের আগে এই বড় ধরনের কৃষক জমায়েত সিপিএম কে বাড়তি অক্সিজেন দেবে বলে মত পর্যবেক্ষকদের একাংশের।     


No comments:

Post a Comment

Post Bottom Ad